গোল্ডেন বুট গবেষণা : গোল সমান হলে পাবে কে?

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৮, ২০২২ সময়ঃ ৪:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:০৪ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

জমকালো কাতার বিশ্বকাপ ফুটবল ফাইনাল আজ। এবার হিসেবটা ফাইনালে কে জিতবে সেটা নিয়ে। ১৯৯৮ আর ২০১৮ বিশ্বকাপ জেতা ফ্রান্স না-কি ১৯৭৮ আর ১৯৮৬ সালে বিশ্বকাপ জেতা আর্জেন্টিনা? সে হিসেবটা আপাতত তোলা থাক আজ ১৮ ডিসেম্বর রাতে ফাইনালের জন্য।

এখন আলোচিত বিষয় এবারের আসরে গোল্ডেন বুট কার? একক ভাবে বিশ্ব তারকা মেসির নাম বলার উপায় নেই। অথবা ফ্রান্সের গোল মেশিন খ্যাত এমবাপ্পের নাম বলাও যাবে না। কারণ এই দুই বিশ্ব কাঁপানো মহা-রথির বাইরেও আরো ২ ফুটবলার আছেন যাদের ভাগ্য আজ ফাইনালে সাথে থাকলে হয়তো মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে গোল্ডেন বুট পেয়েও যেতে পারেন। সমীকরণ কিন্তু সে কথাই বলছে।

৫ গোল করা মেসি যেমন শীর্ষ তালিকায় আছে, তেমননি আছেন ফ্রান্সের ১০ নম্বর জার্সিধারি এমবাপ্পে। কারণ তিনিও ৫ গোল করেছেন। তাহলে কি এ দুই তারকার মধ্যে যে ফাইনালে গোল দিয়ে এগিয়ে যাবে সেই গোল্ডেন বুট পাবেন! হতে পারে আবার নাও হতে পারে।

কারণ আরো ২ জন দাবীদার আছেন গোল্ডেন বুটের। ফ্রান্সের অলিভার ৪ গোল এবং আর্জেন্টিনার জুলিয়ানও ৪ গোলে পেয়েছেন কাতার বিশ্বকাপে। এখন হিসেবটা হচ্ছে- যদি নির্ভর। যদি ফাইনালে জুলিয়ান আর অলিভার কেউ গোল পেলেন না, মেসি বা এমবাপ্পে-র মধ্যে কেউ গোলে পেয়ে গেলেন তাহলে তো হিসেব হয়েই গেলে। মেসি বা এমবাপ্পে-র মধ্যে থেকেই কেউ গোল্ডেন বুট পাবেন।

যদি এমন হয়, মেসি বা এমবাপ্পে-র মধ্যে কেউ ফাইনালে গোলই পেলেন না! তাহলে যদি জুলিয়ান গোলে পেয়ে গেলেন, জুলিয়ান তো মেসি-এমবাপ্পের সমান হয়ে যাবেন। আবার যদি জুলিয়ান গোল পেলেন না ফ্রান্সের অলিভার গোল পেলেন! তাহলেও তো অলিভার ৫ গোল নিয়ে মেসি-এমবাপ্পের কাতারে চলে আসবেন।

তাই ২০২২ বিশ্বকাপের ফাইনালে মেসি-এমবাপ্পে-কে আগাম গোল্ডেন বুটের দাবিদার বলার উপায় নেই, যুক্তি আর সমীকরণেন বিচারে দাবিদার অনেক।

কিন্তু গোল সমান হলে তখন কি হবে?

গোল্ডেন বুট দেওয়ার ক্ষেত্রে প্রথমেই ধরা হবে কার গোলসংখ্যা বেশি। তখন দুইজনের গোল যদি সমান হয়, তবে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হবে। আর যদি দুই বা তার বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হয়, সেক্ষেত্রে ফিফার নিয়ম অন্যরকম।

তখন গোল্ডেন বুটের লড়াইয়ে দেখা হবে কার অ্যাসিস্ট বেশি। সেটিও সমান হলে দেখা হবে, কে সবচেয়ে কম সময়ে মাঠে থেকে গোল করতে পেরেছেন কিংবা গোলে সহায়তা করতে পেরেছেন।

কাতারে এদিক থেকে এগিয়ে আছেন মেসি। মেসির ৫টি গোলের মধ্যে ৩টি পেনাল্টি থেকে। সঙ্গে রয়েছে ৩টি অ্যাসিস্ট। অর্থাৎ তার দেয়া পাস থেকে ৩টি গোল হয়েছে। এমবাপ্পের পাঁচটি গোলের একটিও পেনাল্টি থেকে না হলেও তার পাস থেকে গোল হয়েছে ২টি।

সে হিসেবে বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌড়ে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন মেসি। দ্বিতীয় স্থানে রয়েছেন এমবাপ্পে। এই দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন আর্জেন্টাইন তারকা জুলিয়েন আলভারেজ ও ফরাসি তারকা অলিভিয়ের জিরুদ।

সূত্র : ফিফা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G